মৃত্যু কঠিন সত্য

মৃত্যু কঠিন সত্য

বিচক্ষণ আর জ্ঞানী মানুষ তো সে, যে কিনা সত্য বুঝে বুঝে সামনে আগায়। প্রত্যেক প্রাণীকেই একদিন মৃত্যুবরণ করতে হবে এবং আল্লাহ্‌র সামনে বিচারের জন্য দাঁড়াতে হবে। এই কথা ২৪ ঘন্টা মাথায় রেখেই একজন বিচক্ষণ মানুষ দুনিয়াতে বসবাস করে। আপনার একটি ভুল কাজ হয়তো আজিবনের জন্য আপনাকে জাহান্নামে নিয়ে যাবে। তাই খুব সতর্ক হয়ে দুনিয়াতে চলাফেরা করুন।

সত্যের পথে অটল থাকার জন্য দৈনিক পাঁচবার নামায আদায় করুন এবং বেশি বেশি আল্লাহ্‌র কাছে দুয়া করুন। আল্লাহ্‌র কাছে নিজের গুনাহের জন্য ক্ষমা চান। কারন বলা তো যায়না কখন মৃত্যু চলে আসে। আর অবশ্যই অবশ্যই মানুষের সাথে সম্পৃক্ত কোন গুনাহ করে থাকলে তার কাছে এখনি ক্ষমা চেয়ে নিন। কারন বান্দার সাথে সম্পৃক্ত গুনাহ আল্লাহ্‌ ক্ষমা করবেন না। সেটা তার থেকেই ক্ষমা নিতে হবে দুনিয়াতে থাকতেই।

দ্বীন ইসলামের মূল উদ্দেশ্য পবিত্রতা। আপনার অন্তরের পবিত্রতা , বাহ্যিক পবিত্রতা (শরীর/পোশাক/কথাবার্তা/চালচলন/কাজকর্মে) এবং খাবারের পবিত্রতা। আর এই সবগুলো বিষয় ঠিক রাখার জন্য অবশ্যই ফরয ইবাদাতগুলো করবেন। কারন ইবাদাতগুলো আল্লাহ্‌ ও বান্দার মাঝে সম্পর্ক জোড়ালো করে এবং বান্দাকে পরকালের কথা মনে করিয়ে দেয় । এবং আল্লাহ্‌ও সেই বান্দাকে সাহায্য করে।

ইসলামের প্রত্যেকটি ইবাদাতের আলাদা কারন আছে। আর তার মূল উদ্দেশ্যই হচ্ছে পবিত্রতা। যেকোনো ইবাদাতই হয় আপনার অন্তর পবিত্র করবে, নাহয় আপনার বাহ্যিক পবিত্র করবে, নয় আপনার খাবার দাবার পবিত্র করবে। তাই অবশ্যই ইবাদাত করবেন বেশি বেশি। আল্লাহ্‌কে ভয় করে কাজ করলে আল্লাহ্‌ সবকিছু সহজ করে দিবেন ইন শা আল্লাহ্‌। আর মনেও শান্তি পাবেন।

যারা দুনিয়াতে টাকা পয়সা আর ক্ষমতা পেয়ে অনেক লাফাচ্ছে তাদের অন্তরে সুখ নেই। আর এক সময় তাদের কাছে মৃত্যু চলে আসলে তাদের আর কোন পথ থাকে না। তখন তাদেরকে আল্লাহ্‌ পাকরাও করে ফেলেন এবং ফেরেশতারা এই নোংরা মানুষের আত্মাকে ধিক্কার জানায় । মৃত্যুর পর থেকে শুরু হয় তার আজাব।

আল্লাহ্‌ আমাদের সঠিক পথে পরিচালিত করুন, আল্লাহ্‌র বিধান মেনে চলার তৌফিক দান করুন এবং আল্লাহ্‌র আদেশের বিরোধি আচরন থেকে হেফাজত করুন। আমিন।

আপনিও হোন ইসলামের প্রচারক ইন শা আল্লাহ ’ লেখাটি শেয়ার করুন বন্ধুদের সাথে!

Post a comment

0 Comments